একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৫ জানুয়ারি

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইন আবেদন কার্যক্রম আগামী ৫ জানুয়ারি শুরু হবে। ২২ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। ২ মার্চ একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সভায় সভাপতিত্ব করেন।

একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরুর আগে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী মালদ্বীপ থেকে দেশে ফেরার পর ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে। তবে, শিক্ষা বোর্ডগুলো ২৯ বা ৩১ ডিসেম্বর ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা।

একাদশ শ্রেণির আবেদনের ফল তিন ধাপে দেওয়া হবে। প্রথম ফল প্রকাশ করা হবে ১৯ ফেব্রুয়ারি। সর্বশেষ ফল দেওয়া হবে ২৪ ফেব্রুয়ারি। ভর্তির সব প্রক্রিয়া শেষ করা হবে ২৮ ফেব্রুয়ারি।

সূত্র জানিয়েছে, ভর্তি নীতিমালা চূড়ান্ত অনুমোদনে আগামী রোববার শিক্ষা মন্ত্রণালয়ে ফাইল পাঠাবে ঢাকা বোর্ড। নীতিমালায় এবারও শিক্ষা মন্ত্রণালয় নামে একটি কোটায় ২ শতাংশ শিক্ষার্থী ভর্তির বিধান যুক্ত করা হয়েছিল। তবে, শিক্ষামন্ত্রীর আপত্তিতে তা বাতিল হয়ে গেছে।

আগে এবার একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ছিল ২২ বছর। এবার এ শর্ত তুলে দেওয়া হয়েছে। সাধারণ, কারিগরি ও মাদ্রাসা বোর্ড থেকে ২০১৯ সালের আগে পাস করা শিক্ষার্থীদের সংশ্লি¬ষ্ট বোর্ডের অনুমতি নিয়ে ভর্তি হবে। এছাড়া, ২০১৯ থেকে ২০২১ সালের পাস করা শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। ভর্তির জন্য অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

এবারও যথারীতি চার্চ পরিচালিত নটরডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.